সর্বশেষ
Home / আন্তর্জাতিক / বিমানবাহিনীকে যুদ্ধের জন্য ‘প্রস্তুত’ হতে বললেন পুতিন

বিমানবাহিনীকে যুদ্ধের জন্য ‘প্রস্তুত’ হতে বললেন পুতিন

যুদ্ধের প্রস্তুতি নেওয়ার জন্য নিজ দেশের বিমানবাহিনীকে নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একই সঙ্গে মহড়া শুরু করার জন্য সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার রাশিয়ার বার্তা সংস্থা তাসের বরাত দিয়ে সংবাদমাধ্যম দি ইনডিপেনডেন্ট এ তথ্য জানিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোইগু জানিয়েছেন, ‘স্ন্যাপ চেকের (মহড়া) জন্য সামরিক বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে। এতে করে বোঝা যাবে যুদ্ধের জন্য বাহিনীর সদস্যরা প্রস্তুত আছে কি না। একই সঙ্গে যুদ্ধকালীন ব্যবস্থা ঠিক আছে কি না, তাও দেখা হবে।

রাশিয়ায় ২০১৩ সালে বেশ বড়সড় একটি মহড়া অনুষ্ঠিত হয়। ওই মহড়ার নাম ছিল ‘এক্সারসাইজ স্ন্যাপ চেক ২০১৩’।

প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, প্রস্তুতি এরই মধ্যে শুরু হয়ে গেছে। সার্গেই জানান, বিমানবাহিনীর ‘স্ন্যাপ চেক’ শুরু হয়ে গেছে। একই সঙ্গে সেনাসদস্যরাও যুদ্ধকালীন প্রশিক্ষণ নেওয়া শুরু করেছে।

যুদ্ধকালীন মহড়ার ঘোষণা রাশিয়া এমন সময় দিল, যখন অন্যান্য শক্তির সঙ্গে রাশিয়ার সম্পর্কটা ভালো যাচ্ছে না। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার এ সামরিক মহড়ার তীব্র সমালোচনা করেন। এমনকি ন্যাটোভুক্ত দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্কের অবনতির বিষয়টিও উল্লেখ করেন তিনি।

সোভিয়েত ইউনিয়নের পতনের পর সম্প্রতি রাশিয়া সামরিক শক্তি বৃদ্ধি করছে। এরই মধ্যে সামরিক বাহিনীর পরিসর বড় করার জন্য কাজ করছে রাশিয়া। একই সঙ্গে বাড়িয়েছে সমরাস্ত্রও।

Test

আরো দেখুন

মেজর (অব:) হাফিজউদ্দিন আহমদ বিরুদ্ধে দাঁড়াতে চান তার নীজ দলের সাবেক ছাত্র নেতা সহ আ.লীগের ৩ জন,

মেজর (অব:) হাফিজউদ্দিন আহমদ বিরুদ্ধে দাঁড়াতে চান তার নীজ দলের সাবেক ছাত্র নেতা সহ আ.লীগের …

Facebook Auto Publish Powered By : XYZScripts.com