সর্বশেষ
Home / অর্থ-বাণিজ্য / বিনিয়োগ উন্নয়নে ২০ কোটি ডলার দেবে আইএফসি

বিনিয়োগ উন্নয়নে ২০ কোটি ডলার দেবে আইএফসি

বাংলাদেশে ব্যবসা করার পরিবেশ উন্নত করতে ছয় বছরে ২০ কোটি ডলারের কারিগরি সহায়তা দেবে বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি)।

শনিবার দুপুরে হবিগঞ্জ জেলার বাহুবলে অবস্থিত দি প্যালেস এন্ড স্পা রিসোর্টে দুই দিনব্যাপী বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ- বিডা’র এক কর্মশালার প্রথম দিনে এই চুক্তি হয়।

বিনিয়োগে ২০২১ সালের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯৯-তে তুলে আনার লক্ষ্যে কাজ করছে নতুন গঠিত কর্তৃপক্ষ বিডা। এরই অংশ হিসেবে মতবিনিময় এবং একটি কর্মপরিকল্পনা প্রণয়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সরকারি-বেসরকারি সংস্থা ও বেসরকারি অংশীদারদের দি প্যালেস রিসোর্টে একত্রিত করেছে সংস্থাটি।

বিডা’র পরিচালক তৌহিদুর রহমান খান এবং আইএফসির প্র্যাকটিস ম্যানেজার ফর ট্রেড অ্যান্ড কম্পিটিটিভনেস এসপারেঞ্জা লাসাগাবাস্টার এই চুক্তিতে সই করেন।

আইএফসির প্র্যাকটিস ম্যানেজার বলেন, বাংলাদেশে ব্যবসার পরিবেশ উন্নয়নের জন্য একটি নীতিমালা প্রণয়নে সহায়তা দেবে আইএফসি। প্রতিষ্ঠানটি বাংলাদেশে বাণিজ্য সুবিধা বাড়ানোর পাশাপাশি আর্থিক সহায়তাও দেবে।

তিনি বলেন, ‘বিডা’য় ওয়ান-স্টপ সেবা চালুর পাশাপাশি বিনিয়োগে সহায়তাদানকারী একটি কর্তৃপক্ষ হিসেবে এটিকে গড়ে তুলতে সহায়ক হবে এই চুক্তি। বিডা হবে (আইএফসির) অন্যতম পরিপূরক। তবে আমরা যখন কাজ করব, তখন এটা বিভিন্ন মন্ত্রণালয়কেও যুক্ত করবে।’

বিডা পরিচালক তৌহিদুর রহমান খান বলেন, ‘ইনভেস্টমেন্ট ক্লাইমেট ফান্ড’ শীর্ষক এই প্রকল্পের আওতায় ছয় বছরে ২০ কোটি (২০০ মিলিয়ন) ডলারের কারিগরি সহায়তা পাওয়া যাবে।

তিনি বলেন, প্রথম বছরে ডুয়িং বিজনেস সহজ করা এবং বিভিন্ন খাতের মধ্যে প্রতিযোগিতা গড়ে তোলার জন্য কৌশলগত পরিকল্পনা তৈরিতে আড়াই কোটি ডলার ব্যয় করা হবে।

তৌহিদুর রহমান বলেন, ‘তাদের কাছ থেকে আমরা আন্তর্জাতিক মানের অভিজ্ঞতা লাভ করব এবং আমাদের হয়ে বিনিয়োগ পরিবেশ উন্নয়নে করনীয় ঠিক করতে তারা গবেষণাও করবে। পরবর্তীতে আমরা সেসব বাস্তবায়ন করব।’

ব্যবসার পরিবেশ উন্নয়নে আইএফসি প্রয়োজনীয় সব কর্মকাণ্ডে আর্থিক এবং কারিগরি সহায়তা দেবে বলেও জানান তিনি।

চুক্তি সই অনুষ্ঠানে বিডা’র নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম, শিল্প মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. মোশাররফ হোসেন ভূইয়া, এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান, হবিগঞ্জ জেলা প্রশাসক সাবিনা আলম, হবিগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি মোতাচ্ছিরুল ইসলাম, বাহুবল নির্বাহী অফিসার সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিশ্বব্যাংকের ‘ডুয়িং বিজনেস-২০১৭’ প্রতিবেদনে ব্যবসা করার পরিবেশের দিক দিয়ে বিশ্বের ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭৬ নম্বরে। গতবছর এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৭৮ নম্বরে।

Test

আরো দেখুন

নব্য জেএমবির সামরিক প্রধান গ্রেফতার

নিষিদ্ধ জঙ্গি সংগঠন নব্য জেএমবির উত্তরবঙ্গের সামরিকপ্রধান ও শূরা সদস্য বাবুল আক্তার ওরফে বাবুল মাস্টারসহ …

Facebook Auto Publish Powered By : XYZScripts.com