সর্বশেষ
Home / খেলা / অন্যান্য / ‘এতে হিংসা নেই, মনোমালিন্য নেই’

‘এতে হিংসা নেই, মনোমালিন্য নেই’

‘Debate for Life’ প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার শেষ হয় ‘শরীয়তপুর জেলা আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতা ২০১৭’-এর চূড়ান্ত পর্ব। জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের আয়োজনে এই প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন পূর্ব-মাদারীপুর কলেজের বিতার্কিকরা এবং রানার্স আপ হয়েছে এম.এ রেজা ডিগ্রি কলেজের শিক্ষার্থীরা।

বিজয়ী ও রানার্সআপ-দের হাতে ট্রফি, ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. আব্বাস আলী খান।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মাননীয় উপাচার্য বলেন, ‘বিতর্ক মানে তর্ক নয়। তর্কে ঝগড়া ও মনোমালিন্য থাকে। কিন্তু বিতর্ক হলো যুক্তির প্রতিযোগিতা। এতে হিংসা নেই, মনোমালিন্য নেই। সৌজন্যবোধের ভেতর দিয়ে তর্ক করা যায়।’

তিনি আরো বলেন, আগামী বছর থেকে শুধু শরীয়তপুরে না, বরং পুরো দক্ষিণ বাংলার কলেজগুলোকে সম্পৃক্ত করে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হবে। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করা হবে।

বিতর্ক প্রতিযোগিতার মডারেটর সত্তর দশকের নন্দিত কথাসাহিত্যক ও বিশ্ববিদ্যালয়ের সম্মানিত প্রোক্টর অধ্যাপক নুরুল করিম নাসিম বলেন, ‘শরীয়তপুরে জেলা পর্যায়ে তো দূরের কথা, এখানকার অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানেই বিতর্ক প্রতিযোগিতা হয় না। আমরা শিক্ষার্থীদের কথা চিন্তা করে এটা শুরু করেছি।’

এরপর বিভিন্ন কলেজ থেকে আগত শিক্ষকদের লক্ষ্য করে তিনি বলেন, এখন এ উদ্যোগ চলমান রাখার দায়িত্ব আপনাদের।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে প্রাণবন্ত ও জ্ঞানগর্ভ আলোচনা করেন এম.এ রেজা ডিগ্রি কলেজের অধ্যক্ষ। তিনি ইংরেজি বিভাগের এই আয়োজনের ভূয়সী প্রশংসা করেন।

পূর্ব-মাদারীপুর কলেজের প্রভাষক সোহেল রানা বলেন, আমরা নিজেদের কলেজে এই কার্যক্রম শুরু করতে চাই। আমরা চাই, শিক্ষার্থীরা পাঠ্যপুস্তকের বাইরেও অন্তত পড়াশোনা করুক।

বিতর্কের চূড়ান্ত আসরের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক, সহকারী রেজিস্টার, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দসহ বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী কলেজের শিক্ষকবৃন্দ।

অনুষ্ঠানের শেষাংশে ইংরেজি বিভাগের চেয়ারম্যান মো. কাওসার আহমেদ গ্র্যান্ড ফিনালের ফলাফল ঘোষণা করেন। ফলাফল ঘোষণার সময় তিনি বলেন, ‘শরীয়তপুরে জেড. এইড. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ বাতিঘরের কাজ করছে। জ্ঞানের বাতিঘর। আর এই বাতিঘরের আলো চারপাশের এলাকাগুলোতে সাধ্যমত ছড়িয়ে দিতে বিতর্ক প্রতিযোগিতার মত আয়োজনের মাধ্যমে আমরা কাজ করছি।’

তিনি সফলভাবে এই প্রতিযোগিতা আয়োজনে সহায়তা করার জন্য বিভাগের শিক্ষকমণ্ডলী, শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবকদের ধন্যবাদ জানান।

উল্লেখ্য, বিতর্ক প্রতিযোগিতার নক-আউট সেশনে শরীয়তপুরের মোট ১২টি কলেজ অংশগ্রহণ করে। নক-আউট ও সেমিফাইনালে বিজয়ী এম.এ. রেজা ডিগ্রী কলেজ ও পূর্ব মাদারীপুর কলেজের শিক্ষার্থীরা চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করে। চূড়ান্ত পর্বে বিতর্কের বিষয় ছিল, ‘একমাত্র জাতিসংঘের নীরব ভূমিকা পালন-ই রোহিঙ্গা সংকটের মূল কারণ।’

Test

আরো দেখুন

বিমানের ৭ কর্মকর্তাসহ ১১ জনকে অব্যাহতির সুপারিশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী ফ্লাইটে ত্রুটির ঘটনার মামলায় বাংলাদেশ বিমানের সাত কর্মকর্তাসহ ১১ জনকে অব্যাহতি …

Facebook Auto Publish Powered By : XYZScripts.com