সর্বশেষ
Home / আন্তর্জাতিক / ইরান-রাশিয়া-তুরস্কের প্রেসিডেন্টদের ঘোষণায় সিরিয়াবাসীর মুখে হাসি

ইরান-রাশিয়া-তুরস্কের প্রেসিডেন্টদের ঘোষণায় সিরিয়াবাসীর মুখে হাসি

ইরান, রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টদের বৈঠক থেকে প্রকাশিত বিবৃতিকে স্বাগত জানিয়েছে সিরিয়া। সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষা এবং রক্তপাত বন্ধ করে এমন যেকোনো রাজনৈতিক উদ্যোগকে স্বাগত জানাতে শুরু থেকে প্রতিশ্রুতিবদ্ধ ছিল দামেস্ক।

সোচিতে অনুষ্ঠিত ত্রিদেশীয় শীর্ষ সম্মেলন থেকে সে ধরনের উদ্যোগ নেয়ায় সিরিয়া সরকার ওই সম্মেলনের বিবৃতিকে স্বাগত জানাচ্ছে। রাশিয়ার সোচি’তে বুধবার অনুষ্ঠিত ত্রিপক্ষীয় শীর্ষ সম্মেলন থেকে সিরিয়া সংকট সমাধানে রাজনৈতিক প্রক্রিয়া শুরু করার আহ্বান জানানো হয়েছে।

বুধবার রাশিয়ার সোচি শহরে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সিরিয়া বিষয়ক এক গুরুত্বপূর্ণ বৈঠক করেন। বৈঠক শেষে তিন নেতা একটি বিবৃতি প্রকাশ করার পাশাপাশি যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।

বিবৃতিতে সিরিয়ার স্বাধীনতা, সার্বভৌমত্ব, ভৌগলিক অখণ্ডতা ও জনগণের মধ্যে ঐক্য রক্ষার প্রতি জোর সমর্থন জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, সন্ত্রাসবাদ নির্মূল হওয়ার পর সিরিয়ায় রাজনৈতিক স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ইরান, রাশিয়া ও তুরস্ক সহযোগিতা দিয়ে যাবে। তিন নেতা অচিরেই সোচিতে সিরিয়ার সরকার ও বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে একটি ‘কংগ্রেস’ আয়োজনেও সম্মত হন।

২০১১ সালের মার্চ মাসে সিরিয়ায় বিদেশি মদদে চাপিয়ে দেয়া ভয়াবহ সহিংসতায় অন্তত তিন লাখ ৩০ হাজার মানুষ নিহত হয়েছে বলে জাতিসংঘের পরিসংখ্যানে বলা হয়েছে। জাতিসংঘ আরো বলেছে, সিরিয়ার এক কোটি ৮০ লাখ অধিবাসীর প্রায় অর্ধেক শরণার্থীতে পরিণত হয়েছে যাদের অনেককে দেশের বাইরে পালিয়ে যেতে হয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে ইরানি সামরিক উপদেষ্টাদের পরামর্শ এবং রাশিয়ার বিমান হামলার ছত্রছায়ায় সিরিয়ার সেনাবাহিনী উগ্র সন্ত্রাসীদের দমনে উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে। রোববার সিরিয়ার সেনাবাহিনী উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের নিয়ন্ত্রণে থাকা সর্বশেষ শক্তি ঘাঁটি বুকামালের নিয়ন্ত্রণ নিয়েছে। এর কয়েকদিন আগে ইরাকের সেনাবাহিনী দেশটিতে দায়েশের সর্বশেষ ঘাঁটির পতন হয়েছে বলে খবর দিয়েছিল।

Test

আরো দেখুন

বিমানের ৭ কর্মকর্তাসহ ১১ জনকে অব্যাহতির সুপারিশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী ফ্লাইটে ত্রুটির ঘটনার মামলায় বাংলাদেশ বিমানের সাত কর্মকর্তাসহ ১১ জনকে অব্যাহতি …

Facebook Auto Publish Powered By : XYZScripts.com